প্রযুক্তি

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩,নটরডেম কলেজে পড়ার যোগ্যতা ,আবেদনের নিয়ম ও খরচ

বাংলাদেশের শীর্ষস্থানীয় কলেজগুলোর মধ্যে নটরডেম কলেজ অন্যতম।এই কলেজটিতে ভর্তি হতে চাইলে নির্দিষ্ট যোগ্যতা অর্জন করতে হবে। আজকে এই আর্টিকেলটিতে নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩,নটরডেম কলেজে পড়ার যোগ্যতা এবং নটরডেম কলেজে পড়ার খরচ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা ও নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 2023
নটরডেম কলেজে পড়ার যোগ্যতা ও নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 2023

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা

বাংলাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ নটরডেম কলেজে পড়ার ইচ্ছা কম বেশি সবারই থাকে । কিন্তু ভর্তির যোগ্যতার কারনে অনেকে ভর্তি হতে পারে না। এই কলেজে ভর্তি হতে হলে ভর্তির যোগ্যতা অর্জন করতে হবে। নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ প্রকাশিত হলেও সবার আগে আমরা এই কলেজে পড়ার যোগ্যতা সম্পর্কে জেনে নিব ।নটরডেম কলেজে পড়ার যোগ্যতা হিসেবে বিজ্ঞান বিভাগ (বাংলা ও ইংরেজি ভার্সন) থেকে কমপক্ষে জিপিএ ৫.০০ ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৪.০০ এবং মানবিক বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে। এরপর ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হলেই কেবল এই কলেজটিতে ভর্তি হতে পারবে ।

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সর্বপ্রথম এই xiclassadmission.gov.bd ওয়েভসাইটি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করবে । এরপর স্ব স্ব কলেজগুলো তাদের যোগ্যতা অনুযায়ী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। যেহেতু নটরডেম কলেজ ভর্তি পরীক্ষার মাধ্যমে অধিক যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের পড়ার সু্যোগ দিয়ে থাকে। তাই এই কলেজটি শিক্ষার্থী ভর্তির পূর্বে বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন। আপনারা যারা এই কলেজটির ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি হতে চান , নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে ।

আবেদন শুরু: ৮ ডিসেম্বর ২০২২

আবেদনের শেষ তারিখ: ১৬ ডিসেম্বর ২০২২

নটরডেম কলেজে ভর্তি সংক্রান্ত সকল তথ্য পেতে তাদের অফিশিয়াল ওয়েবসাইট https://ndc.edu.bd/ করতে পারেন। এই ওয়েবসাইটিতে নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ সক্রান্ত সকল তথ্য পেয়ে যাবেন।

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩,নটরডেম কলেজে পড়ার যোগ্যতা
নটরডেম-কলেজ-ভর্তি-বিজ্ঞপ্তি-২০২২-২০২৩নটরডেম-কলেজে-পড়ার-যোগ্যতা

নটরডেম কলেজ ভর্তির আবেদনের নিয়ম

নটরডেম কলেজে ভর্তির আবেদন ঘরে বসে অনলাইনের মাধ্যমে করা যাবে । নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ প্রকাশিত হলেও আবেদন প্রক্রিয়া শুরু হবে ৮ ডিসেম্বর ২০২২ থেকে এবং আবেদনের শেষ হবে ১৬ ডিসেম্বর ২০২২। নটরডেম কলেজের অফিশিয়াল ওয়েবসাইট https://ndc.edu.bd/ থেকে ঘরে বসে আবেদন করতে পারবেন ।

নটরডেম কলেজে আবেদনের ফি

নটরডেম কলেজের পড়ার যোগ্যতা অর্জনের পর তাদের দেয়া বিজ্ঞপ্তি অনুযায়ী মৌখিক ও লিখিত পরীক্ষা জন্য ৩০০ টাকা ফি দিয়ে মোবাইল ব্যাংকিং মাধ্যমে আবেদন করতে হবে। এরপর আবেদন সম্পন্ন হলে এসএমএস এর মাধ্যমে আবেদনের কনফার্মেশন নিশ্চিত করা হবে। নটরডেম কলেজে ভর্তি আবেদন লিংক: www.itbadmission.com/ndc/

নটরডেম কলেজে আসন সংখ্যা

আমারা পূর্বেই বলেছি নটরডেম কলেজ ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করিয়ে থাকেন । তবে ক্ষেত্রে নটরডেম কলেজের আসন সংখ্যা সিমীত। তাই নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন এর জন্য তাদের কলেজটির আসন সংখ্যা সম্পর্কে সঠিক ধারনা থাকতে হবে। আসন সংখ্যা সম্পর্কে ধারনা থাকলে শিক্ষার্থীরা সেই অনুযায়ী নিজেদের তৈরি করে নিতে পারবে। তাহলে আসুন নটরডেম কলেজের আসন সংখ্যা সম্পর্কে জেনে নেই।

বিজ্ঞান বিভাগঃ

বিজ্ঞান বিভাগে মোট আসন সংখ্যা হচ্ছে ২১০০টি । এর মধ্যে

  • বাংলা মাধ্যমঃ ১৮০০টি
  • ইংরেজি ভার্সনঃ ৩০০টি


ব্যবসায়ে শিক্ষা বিভাগঃ

  • ব্যবসায়ে শিক্ষা বিভাগে মোট আসন সংখ্যা ৭৬০ টি


মানবিক বিভাগঃ

  • নটরডেম কলেজে মানবিক বিভাগে ৪০০ জন শিক্ষার্থী সুযোগ পেয়ে থাকে ।

নটরডেম কলেজে ভর্তি পরীক্ষার বিষয়

আমাদের মনে অনেকের মনে প্রশ্ন জাগে নটরডেম কলেজে কি কি বিষয়ের উপর ভর্তি পরীক্ষা নেয়া হয়। আসুন আমার জেনে নেই যে সব বিষয়ের উপর ভর্তি পরীক্ষা নেয়া হয়।নটরডেম কলেজে পড়ার যোগ্যতা জন্য এই কলেজের ভর্তি পরীক্ষা এবারের এস এস সি’র সংক্ষিপ্ত সিলেবাস অনু্যায়ী হবে। যারা বিজ্ঞান বিভাগ থেকে বিভাগ পরিবর্তন করে বানিজ্য বিভাগ ও মানবিক বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদের বিজ্ঞান বিভাগ এর প্রশ্নে পরীক্ষা দিতে হবে । আর যারা বানিজ্য বিভাগ থেকে মানবিক বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদের বানিজ্য বিভাগের প্রশ্নে পরীক্ষা দিতে হবে।

নটর কলেজে ভর্তি পরীক্ষার বিষয় হিসেবে বিজ্ঞান বিভাগ এ ভর্তির জন্য বাংলা , ইংরেজি , উচ্চতর গণিত , পদার্থবিজ্ঞান , রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে হবে। বানিজ্য বিভাগে ভর্তির জন্য বাংলা,ইংরেজি, সাধারণ জ্ঞান ,হিসাব বিজ্ঞান এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে। অন্যদিকে নটরডেম কলেজে পড়ার যোগ্যতা জন্য মানবিক বিভাগের জন্য বাংলা,ইংরেজি, সাধারণ জ্ঞান ও তথ্য ও প্রযুক্তি বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে ।

নটরডেম কলেজের ভর্তি পরীক্ষার নম্বর

নটরডেম কলেজ প্রত্যেক বছর তাদের নিজস্ব নিয়ম অনুযায়ী ভর্তি পরীক্ষা সম্পন্ন করে থাকে । তাই নটরডেম কলেজের ভর্তি পরীক্ষার নম্বর বা পরীক্ষার মানবন্ট সম্পর্কে সঠিক ধারনা দেয়া মুশকিল। তবে বিগত বছরে করোনা কালীন সময়ে ৬০ নম্বরের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছিল। সেখানে ৪০ নম্বর সংক্ষিপ্ত প্রশ্নে এবং বাকি ২০ নম্বর নৈবিত্তিক ছিল ।

যেহেতু প্রশ্নের ধরন প্রত্যেক বছরই পরিবর্তন হয় , সেক্ষেত্রে মূল বইয়ের প্রতি বেশি গুরুত্ব দেয়া উচিত । উপরে কি কি বিষয়ের উপরের পরীক্ষা হবে তা সম্পর্কে সঠিক ধারনা দেয়া হয়েছে । আপনি যে বিভাগে ভর্তি হতে চান সেই বিভাগের বিষয়গুলির উপর বেশি গুরুত্ব দিলেই নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে পারবেন।

নটরডেম কলেজে ভর্তির ভাইভা প্রস্তুতি কেমন হবে?

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা হিসেবে রিটেন পরীক্ষার পাশাপাশি ভাইভা পরীক্ষাও দিতে হয়। এই ভাইভা অনেক গুরুত্বপূর্ণ । কেননা এই ভাইভার উপর একজন শিক্ষার্থীর ভাগ্য পরিবর্তন হয়ে যায়। নটরডেম কলেজে ভর্তির ভাইভা প্রস্তুতি কেমন হবে – কয়েকটা বিষয় তাহলে বলি-

১। এই ভাইভার মাধ্যমে বাকি প্রতিযোগী থেকে তোমাকে আলাদা করবে। ভাইভার মাধ্যমে তোমার এন্ট্রি, তোমার বচন ভঙ্গী সম্পর্কে সঠিক ধারনা পাবে। তাই ফরমাল পোশাক পড়ে ভাইভাতে অংশগ্রহন করবে।

২। এই ভাইভাতে পাঠ্যবইয়ের পাশাপাশি তুমি কেন নটরডেমে পড়তে চাও, অবসর সময়ে কি করো , নটরডেমে ভর্তি হলে পরে কি করতে চাও, গ্রামের কয়েকজন গুণী মানুষের নাম, সম্প্রতি ঘটে যাওয়া কিছু সাধারন জ্ঞান জিজ্ঞেস করতে পারে।

৩। অনুমতি নিয়ে রুমে প্রবেশ করতে হবে। রুমে প্রবেশের পর সালাম দিতে হবে। যখন বসতে বললে বসবে,না হলে দাড়িয়েই থাকবে। আর বসার পর হাত টেবিলের নিচে রাখতে হবে। কোন জিনিস না জানলে, দুঃখিত জানা নেই স্যার বলতে হবে।

৪।নটরডেম কলেজে পড়ার যোগ্যতা করতে হলে নিজের উপর বিশ্বাস রাখতে হবে কোন বিষয়ে নার্ভাস হওয়া যাবে না।

পরিশেষে তোমার মানসিক প্রস্তুতি যত ভালো হবে , তোমার ভাইবা তত ভালো হবে।

আরও পড়ুনঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা ২০২৩|Chittagong University Admission Eligibility 2023

নটরডেম কলেজে পড়ার খরচ ?

নটরডেম কলেজে পড়ার খরচ অন্যান্য কলেজের তুলনায় অনেক কম । কেননা এই কলেজে পড়লে আলাদা প্রাইভেট পড়তে হয় না । নটরডেম কলেজের মাসিক খরচ এর তালিকাঃ

বিজ্ঞান বিভাগঃ

  • বাংলা ভার্সন


মাসিক বেতনঃ ১২০০টাকা
টিউশন ফিঃ ১২০০০ থেকে ১৪০০০ টাকা

  • ইংরেজি ভার্সন

মাসিক বেতনঃ ২৬০০টাকা

টিউশন ফিঃ ১২০০০ থেকে ১৪০০০ টাকা

বানিজ্য বিভাগঃ


মাসিক বেতনঃ ১০০০টাকা
টিউশন ফিঃ ১২০০০ থেকে ১৪০০০ টাকা

মানবিক বিভাগঃ
মাসিক বেতনঃ ১০০০টাকা
টিউশন ফিঃ ১২০০০ থেকে ১৪০০০ টাকা

নটরডেম কলেজ পড়ার সুবিধা

অনেকের মনে প্রশ্ন থাকে নটরডেম কলেজে কেন পড়ব ? নটরডেম কলেজে পড়ার সুবিধা কি ?

নটরডেম কলেজ বাংলাশের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান । এই কলেজের শিক্ষা ব্যবস্থা অন্যান্য কলেজ থেকে আলাদা। নটরডেম কলেজে পড়ার যোগ্যতা হলে এই বিষয়টি নিজে সরাসরি উপলব্ধি করতে পারবে। এই কলেজের পড়াশোনার পরিবেশ সম্পূর্ণ ভিন্ন । এখানে প্রতিদিন কুইজ প্রতিযোগতা ব্যবস্থা আছে যা অন্যান্য কলেজে নেই । এছাড়াও উন্নত ল্যাব ফ্যাসিলিটি, বিজ্ঞান ক্লাব , ডিবেটিং ক্লাব ইত্যাদি রয়েছে যা পড়ালেখার পাশাপাশি কো কারিকুলাম অ্যাক্টিভিটি বাড়াতে সাহায্য করবে। অধিক যোগ্যতা সম্পন্ন শিক্ষক দ্বারা ক্লাস পরিচালনা করানো হয়ে থাকে।এই কলেজের উন্নত শিক্ষাব্যবস্থার জন্য উচ্চশিক্ষা ক্ষেত্রে বিশেষ করে ইঞ্জিনিয়ারিং, মেডিকেল , বিশ্ববিদ্যালয় গুলিতে অধিক সংখ্যক শিক্ষার্থী পড়ার সুযোগ পেয়ে থাকে। এক কথায় এই কলেজে পড়ার সুবিধা অনেক ।

নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে ?

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা হিসেবে আবেদনের জন্য ভর্তিইচ্ছুক শিক্ষার্থীদের বিজ্ঞান গ্রুপে জিপিএ-৫, বিজনেস স্টাডি গ্রুপের জন্য জিপিএ-৪.০০ এবং মানবিক গ্রুপের জন্য জিপিএ-৩.০০ থাকতে হবে।

মন্তব্য

আজকের এই আর্টিকেলটিতে বাংলাদেশের উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য শ্রেষ্ঠ কলেজ , নটরডেম কলেজে পড়ার যোগ্যতা, নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩, নটরডেম কলেজে আসন সংখ্যা, নটরডেম কলেজে পড়ার সুবিধা, নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে এবং নটরডেম কলেজে পড়ার খরচ এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারনা দেয়ার চেষ্টা করেছি । আশা করি আপনাদের উপকারে এসেছে।

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ সম্পর্কে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট সেকশনে করবেন আমারা আপনাদের প্রতিটি প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।
ধন্যবাদ ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button