প্রযুক্তি

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে দেখে নিন

প্রত্যেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে এসএসসি পরীক্ষার পর ভালো একটি কলেজে ভর্তি হওয়ার।কিন্তু পয়েন্টের কারণে অনেকেই ভালো কলেজে ভর্তি হতে পারে না । ভালো কলেজে ভর্তি হওয়ার জন্য একটি নির্দিষ্ট পয়েন্ট লাগে । তাই আজকের এই আর্টিকেলটিতে জেনে নেব একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ।  এ সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি  পড়ুন ।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে দেখে নিন
কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে দেখে নিন

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের কয়েক দিন পর কলেজ সিলেকশন করে দেয়া হবে। এরপর সিলেক্টকৃত কলেজে অনলাইন বা অফলাইনের মাধ্যমে ভর্তি হতে হবে। ইতিমধ্যে অনলাইননে একাদশ শ্রেনির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনারা যারা একাদশ শ্রেণির ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি হতে চান , অনলাইনে ৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে ।আবেদনের পূর্বে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে বিস্তারিত জেনে নিতে হবে। আর অনলাইনে আবেদনের জন্য Apply Now এই লিংকে ক্লিক করুন ।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে দেখে নিন [একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩]
কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে দেখে নিন [একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩]

সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে 2022

আজকের আর্টিকেলের শুরুতেই জেনে নেব সরকারি কলেজগুলোতে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ।  সাধারণত সরকারি কলেজগুলো প্রত্যেক বছরই একটি নির্দিষ্ট পয়েন্টে শিক্ষার্থী ভর্তি করে থাকে। একে অনেকে সরকারি কলেজে ভর্তির যোগ্যতা বলে থাকেন । এই পয়েন্টের নিচে কোন শিক্ষার্থী সরকারি কলেজগুলোতে ভর্তি হতে পারবে না। কেননা কলেজগুলি সাধারন তাদের শিক্ষার্থী নির্বাচন করে থাকে।ভাল মানের সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হলে এসসসি ও সমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৫। থাকতে হবে। অন্যদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষায় শিক্ষার্থীদের জন্য নূন্যতম জিপিএ ৪ থাকতে হবে।

এছাড়াও দেশের বিভিন্ন সরকারি কলজে ভর্তি হওয়ার জন্যএর থকে কমবেশি পয়েন্ট লাগতে পারে । তাই এরপর আমরা বাংলাদেশের বিভাগীয় সেরা কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে জেনে নিব।

ঢাকার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

আমাদের অনেকে এসএসসি পরীক্ষার পর পরই ঢাকার সেরা কলেজে ভর্তি হয়ে নিজেকে উচ্চশিক্ষার জন্য প্রস্তুত করতে চান। ঢাকায় অনেক সরকারি ও বেসরকারি কলেজ আছে যেখানে ভর্তি হতে নূন্যতম জিপিএ নির্ধারণ করে শিক্ষার্থী ভর্তি করানো হয়ে থাকে। তাই ঢাকার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে জেনে নিব।

ঢাকা কলেজ

বংলাদেশের অন্যতম প্রাচীনতম কলেজ হচ্ছে ঢাকা কলেজ । এই কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে জিপিএ ৫.০০ লাগবে । এছাড়াও আপনারা যারা অন্যান্য বিভাগে ভর্তি হতে চান ভর্তি হতে পারবেন। সেক্ষেত্রে ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তি হতে জিপিএ ৪.৭৫ এবং মানবিক শাখায় ভর্তি হতে জিপিএ ৪.৫০ পয়েন্ট লাগবে ।

ঢাকা সিটি কলেজ

ঢাকা সিটি কলেজে বাংলা মাধ্যমে ও ইংরেজি ভার্সনে ভর্তি হতে আলাদা আলাদা পয়েন্ট লাগবে। এই কলেজে বিজ্ঞান বিভাগের বাংলা মাধ্যমে ভর্তি হতে জিপিএ ৫.০০ পয়েন্ট লাগবে এবং ইংরেজি ভার্সনে ভর্তি হতে জিপিএ ৪.৭৫ পয়েন্ট লাগবে । অন্যদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তি হতে জিপিএ ৩.৫০ পয়েন্ট লাগবে।

সরকারি বিজ্ঞান কলেজ

সরকারি বিজ্ঞান কলেজটি ঢাকার ফর্মগেট অবস্থিত । এই কলেজে ভর্তি হতে নূন্যতম জিপিএ ৫.০০ চাওয়া হয়েছে।

রাজশাহী  কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

ঢাকার বাহিরেও অনেক কলেজ আছে যেখানে উন্নত শিক্ষা দেয়া হয়ে থাকে। রাজশাহী শহরেও তেমনি কিছু নামকরা কলেজ আছে । চলুন তাহলে রাজশাহীর কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে জেনে নেই ।

রাজশাহী কলেজ

রাজশাহী কলেজ বাংলাদেশের অন্যতম সেরা কলেজ । প্রায় উত্তরবঙ্গের সকল মেধাবী শিক্ষার্থীরা এই কলেজে ভর্তি হওয়ার চেষ্টা করে থাকে। এই কলেজ ভর্তি হওয়ার জন্য নির্দিষ্ট পয়েন্ট লাগবে। বিজ্ঞান বিভাগে এই কলেজে ভর্তি হতে জিপিএ ৫ পয়েন্ট লাগে পাশাপাশি মোট নম্বরেরও অনেক এগিয়ে থাকতে হবে। অন্যদিকে ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় পড়ার জন্য নূন্যতম জিপিএ ৪.৭৫ লাগবে।

রাজশাহী সরকারি সিটি কলেজ

রাজশাহী কলেজের পাশাপাশি রাজশাহী সিটি কলেজও অনেক বিখ্যাত কলেজ ।এই কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হলে নূন্যত জিপিএ ৫ লাগবে এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় ভর্তি হতে ৪.৫০ পয়েন্ট লাগবে।

নিউ গভ: ডিগ্রী কলেজ

রাজশাহী বভাগের অন্যতম কলেজ হচ্ছে নিউ গভঃডিগ্রী কলেজ । এই কলেজটি কাজিহাটা এলাকায় অবস্থিত । এই কলেজটিতে বিজ্ঞান , মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় শিক্ষার্থী ভর্তি করানো হয়ে থাকে। এই কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হলে নূন্যতম জিপিএ ৫ লাগবে । অন্যদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তি হতে ৪.৫০ পয়েন্ট লাগবে।

রাজশাহী সরকারি মহিলা কলেজ

রাজশাহী শহরের মেয়েদের উচ্চ শিক্ষার জন্য অন্যতম কলেজ হচ্ছে রাজশাহী সরকারি মহিলা কলেজ । এই কলেজটি শুধু রাজশাহী শহর নয় অন্যান্য শহর থেকে অনেক শিক্ষার্থী পড়ার জন্য ভিড় জমায় । এই কলেজে ভর্তি হতে হলে বিজ্ঞান বিভাগ থেকে ৪.৭৫ পয়েন্ট এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে নূন্যতম ৪.০০ পয়েন্ট লাগবে।

রাজশাহী কলিজিয়েট স্কুল এন্ড কলেজ

কলেজিয়েট কলেজটি রাজশাহী সাহের বাজার অবস্থিত ।এই কলেজটি রাজশাহী কলেজের পাশাপাশি কলেজ । এই কলেজে ভর্তি হতে হলে বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম জিপিএ ৫ লাগবে এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় ভর্তি হতে ৪.৫০ পয়েন্ট লাগবে।

চট্টগ্রাম কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

ব্যবসা বানিজ্যের পাশাপাশি চট্টগ্রাম শহর শিক্ষা দীক্ষায় কোন অংশে পিছিয়ে নেই । চট্টগ্রাম শহরে অনেক নামকরা সরকারি বেসরকারি কলেজ রয়েছে । তাই নিচে চট্টগ্রাম কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে বিস্তারি জেনে নিব।

কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজে

এই কলেজটিতে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে নূন্যতম জিপিএ হিসেবে 4.50 পয়েন্ট লাগবে ।এবং মানবিক ও বানিজ্য শাখায় ভর্তি হতে 3.00 লাগবে। আপনাদের যাদের রেজাল্ট একটু কম তারা এই কলেজে ভর্তি হতে পারবেন।

 দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজে

আপনাদের অনেক জানতে চান কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে । দেওয়ানহাট কলেজে ভর্তি হতে হলে অব্যশই বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম  3.50 জিপিএ লাগবে। আপনাদের যাদের জিপিএ রেজাল্ট কম তারা এই কলেজে আবেদন করতে পারবেন। আবার বাণিজ্য ও মানবিকে ভর্তি হতে চাইলে আপনার যদি 2.00 জিপিএ থাকে তাহলে আবেদন করতে পারবেন।

তেঙ্গা সিটি কর্পোরেশন গার্লস স্কুল অ্যান্ড কলেজে

পতেঙ্গা সিটি কর্পোরেশ গার্লস স্কুল অ্যান্ড কলেজটি মেয়েদের উচ্চশিক্ষার জন্য অন্যতম মাধ্যম । এই কলেজের রেজাল্টও তুলনামূলক অনেক ভাল । আপনারা যারা বিজ্ঞান বিভাগে এই কলেজে ভর্তি হতে চান বিজ্ঞান বিভাগে আবেদন করতে নূন্যতম 2.50 পয়েন্ট লাগবে। যা অন্যান্য কলেজের তুলনায় অনেক কম । আর যে সকল শিক্ষার্থী জানতে চেয়েছেন বানিজ্য ও মানবিক বিভাগে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে তাদের জন্য সুখবর হচ্ছে , এই কলেজে বাণিজ্যে 2.30 এবং মানবিকে 2.30 পয়েন্ট লাগবে।

সিটি কর্পোরেশন প্রিমিয়ার কলেজে 

সিটি কর্পোরেশন প্রিমিয়াম কলেজ চট্টগ্রাম সিটিতে অবস্থিত । এই কলেজে অনেকে ভর্তি হতে চান । কিন্তু অনেকে জানেন না কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। এই কলেজে ভর্তি হতে হলে বিজ্ঞানে 3.00, মানবিকে 2.00 এবং বানিজ্যে 2.00 পয়েন্ট লাগবে।

ময়মনসিংহ  কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

আলোচনার এই অংশে ময়মনসিংহ বিভাগের সেরা কলেজের তালিকা প্রদান করব ।এর পাশাপাশাপাশি ময়মেনসিংহের কোন কলেজে কত পয়েন্ট লাগবে এই নিয়ে বিস্তারিত ধারনা দেয়ার চেষ্টা করব। কলেজ নিয়ে আলোচনার পূর্বে আপনি যে সকল কলেজের আবেদন করবেন কিংবা ভর্তি হবেন হতে চান , সেই কলেজ সরকারি কিংবা বেসরকারি কিনা জেনে নিতে হবে। কেননা বেসরকারি কলেজগুলিতে বেতন ও ভর্তি ফি অনেক বেশি থাকে। তাই কলেজে আবেদন বা ভর্তি হওয়ার পূর্বে বিষয়গুলির ওপর খেয়াল রাখবেন।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ

ময়মনসিংহ কলেজের তালিকায় শীর্ষে রয়েছে শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ । এই কলেজে বিজ্ঞান বিভাগে আসন সংখ্যা ৬২২টি এবং আবেদন যোগ্যতা জিপিএ ৫ । এবং মার্কস হিসেবে ১১৮০ মার্কস লাগবে। তবে এই মার্কসের কিছু কম বেশি হতে পারে। মানবিক বিভাগে আসন সংখ্যা ৩৮০টি । এই কলেজে মানবিক বিভাগে আবেদন করতে ৪ পয়েন্ট লাগবে। ব্যবসায় শিক্ষা শাখায় আসন সংখ্যা ৩৭৫টি এবং নূন্যতম আবেদন যোগ্যতা ৩.৫০ ।

ময়মনসিংহ ক্যান্ট. পাবলিক স্কুল অ্যান্ড কলেজ

আমাদের তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ময়মনসিংহ ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ । এখানে দুটি ভার্সন রয়েছে । আপনারা যারা ইংরেজি ভার্সনে পড়তে ইচ্ছুক এই কলেজ ভাল একটি অপশন হতে পারে। বিজ্ঞান বিভাগে বাংলা ও ইংরেজি ভার্সনে আবেদনের নূন্যতম যোগ্যতা 4.72 । অন্যদিকে মানবিক ও ব্যবসা শাখায় আবেদন করতে 3.oo পয়েন্ট লাগবে।

আনন্দমোহন সরকারি কলেজ

ময়মনসিংহ বিভাগের অন্যতম সরকারি কলেজ হল আনন্দমোহন সরকারি কলেজ । এই কলেজে বিজ্ঞান বিভাগে আবেদন যোগ্যতা ৪.৫০ । ব্যবসাও মানবিক শখায় আবেদন করতে ৩.00 লাগবে।

মন্তব্য

আজকে আমরা আলোচনা করার চেষ্টা করেছি কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সম্পর্কে। সেই সাথে ঢকার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ,রাজশাহী কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ,চট্টগ্রাম কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ও ময়মনসিংহ কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এই নিয়ে বিস্তারিত ধারনা দেয়ার চেষ্টা করেছি । আশা করি এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে এসেছে।

আরও পড়ুনঃ নটরডেম কলেজে পড়ার যোগ্যতা ,আবেদনের নিয়ম ও খরচ

আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধু অথবা প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। আর্টিকেলটি সম্পর্কে কিছু জানা থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন। আমরা খুব দ্রুত আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button