প্রযুক্তি

মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম ও ব্যবহার

বর্তমান সময় বিশেষ করে ঢাকা সিটিতে মশার পরিমাণ অনেকটা বেড়ে গেছে । সেজন্য আমরা বিভিন্নভাবে মশা তাড়ানোর জন্য অথবা মশা নিধনের চেষ্টা করে থাকি। যেমনভাবে সিটি করপোরেশন চেষ্টা করে থাকে তেমনিভাবে আমরাও নিজেরা ব্যক্তিগতভাবে মশা তাড়ানোর চেষ্টা করে থাকি ।

তবে বর্তমান সময়ের মাশা তাড়ানোর সবচেয়ে কার্যকরী উপায় হল মশা মারার ইলেকট্রিক মেশিন । তাই আজকের এই আর্টিকেলটিতে মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম ও তার ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম
মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম

মশা মারার ইলেকট্রিক মেশিন

বর্তমান সময়ে মশা তাড়ানোর জন্য যে প্রযুক্তিটি বেশি ব্যবহার করা হয় তা হল মশা মারার ইলেকট্রিক মেশিন। মশা তাড়ানোর এই মেশিনটির সাথে একটি লাইট লাগানো থাকে । এর ফলে মশা , মাছি বা অন্যান্য পোকামাকড় আকৃষ্ট হয়েমেশিনটির কাছে আসে । কিন্তু ক্যাছে আসার সাথে সাথে ইলেকট্রিক শক খেয়ে মশা , মাছি ও অন্যান্য পোকামাকড় মারা যায় ।আজকে মূলত আমরা মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম ও এর ব্যবহার নিয়ে আলোচনা করব । তাই এই সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সম্পূর্ণ আর্টেকেলটি ধৈর্য্যসহকারে পড়ুন ।

মশা মারার মেশিন এর প্রকারভেদ

মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম কত ? এই প্রশ্নটি করার আগে সর্বপ্রথম আমাদের জানতে হবে আমরা কোন প্রকারের ইলেকট্রিক মেশিন কিনতে চাই। বর্তমান সময়ে বাজারে বিভিন্ন ধরনের মশা মারার মেশিন রয়েছে । তবে এই মেশিনগুলি মশা মারার ক্ষেত্রে কোন এরিয়া পর্যন্ত কাজ করতে সক্ষম এর উপর ভিত্তি করে মশা মারার মেশিনকে প্রধানত ২ প্রকারে ভাগ কর‍তে পারি । নিচে মশা মারার মেশিনের প্রকারভেদ আলোচনা করা হলঃ

  • ইনডোর মশা মারার মেশিনঃ এই মেশিনগুলি ১০০ বর্গফুট থেকে ১৫০ বর্গফুট এলাকার মশা ,মাছি বা পোকামাকড় তাড়ানোর কাছে ব্যবহার করা হয়ে থাকে। সাধারনত বাসাবাড়ি , ছোট খাটো অফিস এই ধরনের মেশিনের ব্যবহার প্রচুর লক্ষ্য করা যায়। এই প্রকারের মশা মারার ইলেকট্রিক মেশিন দাম তুলামূলক কমও বিদ্যুৎ সাঞ্চয়ী।

  • আউটডোর মশা মারার মেশিনঃ এই মেশিনগুলি ৫০০০ বর্গফুট থেকে ৬০০০ বর্গফুট এরিয়ার মাশা তাড়ানোর কাজে ব্যবহার করা হয়ে থাকে। এই মেশিনগুলি বড় বড় অফিস, গোডাউনের মশা তাড়ানোর কাজে ব্যবহার করা হয়ে থাকে। তুলামূলভাবে এই মশা মারার ইলেকট্রিক মেশিন দাম একটু বেশি ও পাশাপাশি এর জন্য বেশি ভোল্টেজ বিদ্যুৎ প্রয়োজন হয় ।

মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম

মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম এর আকার , কোয়ালিটি, সাকশন ফ্যান ও কোম্পানির উপর ভিত্তি করে কম বেশি হয়ে থাকে। পূর্বে আমরা আলোচনা করেছি মশা মারার ইলেকট্রিক মেশিনের প্রকারভেদ নিয়ে । সেখানে মশা মারার মেশিনের আকার সম্পর্কে বিস্তারিত ধারনা দিয়েছি। সাধারনত বাসা বাড়িতে যে ইনডোর মেশিন ব্যবহার করা হয় তা দাম অনেকটা কমই বলা চলে। সাধারনত ৪৫০ টাকা থেকে শুরু করে ২৫৫০ টাকার মধ্যে ইনডোর মেশিন পাওয়া যায়। তবে এই মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম সাকশন ফ্যান ও কোম্পানির উপর ভিত্তি করে কম বেশি হতে পারে । আপনি যদি ১০০ বা ১৫০ বর্গফুট এরিয়ার জন্য একটি ভাল মানের মশা মারার ইলেকট্রিক মেশিন কিনতে চান সেক্ষেত্রে ৫০০ থেকে ১২০০ টাকার মধ্যে কিনতে পারবেন।

মশা মারার ইলেকট্রিক মেশিন দাম
মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম

অন্যদিকে আউটডোর বা বড় বড় অফিস , গোডাউনে যে মশা মারার মেশিন ব্যবহার করা হয় তার দাম তুলনামূলক একটু বেশি হয়ে থাকে। কেননা এর আকার , কোয়ালিটি এবং সাকশন ফ্যান ও এলইডি ইউ ভি লাইট তুলনামূলক বড় হয়ে থাকে । এই ধরনে মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম সাধারনত ১২০০০ থেকে ১৫০০০ টাকার মধ্যে হয়ে থাকে।

মশা মারার ইলেকট্রিক মেশিনের ব্যবহার

মশা মারার ইলেকট্রিক মেশিনের ব্যবহার করার কিছু দিক নির্দেশনা আছে । আপনি যদি মেশিনের দিক নির্দেশনা অনুসারে ব্যবহার করেন মশা মরার পাশাপাশি মেশনটি অনেকদিন টেকসই হবে। আপনাদের সুবিধার্থে নিচে মশা মারার মশিন ব্যবহারের দিক নির্দেশনা তুলে ধরা হলঃ

১। বাজার থেকে মেশি ক্রয় করার পর প্রথমে মেশনটি ফুল চার্জ দিয়ে নিন।

২। মেশিনটি ফুল চার্জ হয়ে গেলে , মেশিনটি এমন জায়গায় রাখুন বা ঝুলিয়ে দিন যেখানে মশাদের আনাগোনা

অনেক বেশি ।

৩। নির্ধারিত জায়গার মেশিন ঝুলানোর পর মেশিনের সুইচ বাটন টিপে অন করে দিন ।

৪।সুইচ বাটন অন করার পর নিশ্চত হয়ে নিন সাকশন ফ্যান ও এলইডি ইউ ভি লাইট ঠিক মত কাজ করছে কিনা ।

৫। এরপর কয়েক মিনিট অপেক্ষা দেখতে হবে মশা আদৌ মারা যাচ্ছে কি না।

৬। সপ্তাহে কমপক্ষে ২ বার মেশিনের ট্রে থেকে মৃত মশা পরিষ্কার করে ফেলতে হবে।

৭। মাঝে মাঝে ফ্যানের পাখা পরিষ্কার করতে হবে। এতে সাকশন ফ্যান এর কার্যকারিতা বেড়ে যাবে।

৮। মেশিনটি এমন জায়গায় ঝুলিয়ে রাখতে হবে যাতে বাচ্চাদের নাগালের বাহিরে থাকে । কেননা অনেকে সময় দুর্ঘটানা ঘটে যেতে পারে।

আপনি যদি উপরের নির্দেশনা অনুযায়ী মেশিনট ব্যবহার করতে পারেন তাহলে আপানার মেশনটি মশা মারার জন্য বেশি কার্যকরী ভূমিকা পালন করবে।

মশা মারার ইলেকট্রিক মেশিনের উপকারিতা

বাসায় শিশু বা বয়বৃদ্ধ থাকে যাদের শ্বাসকষ্টের সমস্যা মশার কয়েল ব্যবহারের ফলে যে ধোয়াটা হয় তাদের সমস্যা আরও বেড়ে যায় । অথবা mosquito যে spray আছে বাচ্চাদের অনেকটা সমস্যা করে থাকে। এজন্য আমরা মশার কয়েলও mosquito spray এড়িয়ে চলার চেষ্টা করি । এক্ষেত্রে মাশা তাড়ানোর বিকল্প উপায় হিসেবে মশা মারার ইলেকট্রিক মেশিন ব্যবহার করে থাকি । আবার এই মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম অনেকটা কম ও বিদ্যুৎ সাঞ্চয়ী ।কিছু মেশিন আছে কারেন্ট চলে গেলেও চার্জের মাধ্যমে সচল থাকে। এই মেশিন শুধু মাশা তাড়ায় না , মশা ছাড়াও বিভিন্ন পোকামাকড় ও মাছিও নিধন করে থাকে।

FAQS:মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম ও ব্যবহার আরও কিছু প্রশ্নঃ-

মশা মারার ইলেকট্রিক মেশিন কতদিন ব্যবহার করা যাবে ?

আপনাদের অনেকের মনে প্রশ্ন জাগে এত দাম দিয়ে মশা মারার মেশিন কিনে কতদিন ব্যবহার করতে পারব । ইলেকট্রিক জিনিস যত্ন করে ব্যবহার করলে কমপক্ষে ৪ থেকে ৫বছর ব্যবহার করতে পারবেন। আর খেয়াল রাখবেন অহেতুক যেন চালু না রাখা হয়। ব্যবহারের পর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে রাখাবেন।

মশা মারার ইলেকট্রিক মেশিন কতটুকু কার্যকরী

মশা তাড়ানোর জন্য অন্যান্য টেকনোজলির থেকে এই মেশিনটি অধিক কার্যকরী । এই মেশিন এলইডি ইউ ভি লাইট এর মাধ্যমে মশা , মাছি ও পোকামাকড়কে আকৃষ্ট করে , এর ফলে তারা মেশিনের কাছে এসে ইলকট্রিক শক খেয়ে মারা যায় । কয়েল ধোয়া সৃষ্টির মাধ্যমে শ্বাসকষ্টের সমস্যা বাড়ানোর পাশাপাশি পরিবেশের বায়ু দূষণ করে । কিন্তু মশা মারার ইলেকট্রিক মেশিন এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

মশা মারার ইলেকট্রিক মেশিন কতটা বিদ্যুৎ খরচ হয়?

সাধারনত বাসা বাড়িতে যে মশা মারার ইলেকট্রিক মেশিন ব্যবহার করা হয় এর গায়ে ১৫-১৬ ওয়াট লেখা থাকে । এক্ষেত্রে প্রতি মাসে ৫০ থেকে ৬০ টাকা খরচ হতে পারে। তবে বড় বড় ফ্যাক্টরী বা গোডানে যে মশা মারার ইলেকট্রিক মেশিন ব্যবহার করা হয় তার হিসেবে আলাদা ।

কোন কোম্পানির মশা মারার ইলেকট্রিক মেশিন ভাল ?

বাজারে বিভিন্ন কোম্পানির মশা মারার ইলেকট্রিক মেশিন পাওয়া যায় । তাই কেনার ক্ষেত্রে একটু ব্রান্ড দেখে কিনবেন । আমাদের সাজেশন থাকবে walton , vission , sharp এর মত ভাল কোম্পানির মেশিন কেনার । এতে দাম একটু বেশি পরতে পারে । এমন কি এই কোম্পানির ব্যবহারের ওয়ারেন্টি বা গ্যারান্টিও থাকতে পারে। তাই বাজারে যাচাই বাচাই করে মেশিন কিনবেন।

মন্তব্য

আজকের এই পোষ্টি পড়ে আশা করি মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম সম্পর্কে সঠিক ধারনা পেয়েছেন । সেই সাথে মশা মারার ইলেকট্রিক মেশিনের ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনার চেষ্টা করেছি । আজকের এই পোষ্টি যদি ভাল লেগে থাকে তাহলে বন্ধু ও প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম ও ব্যবহার নিয়ে আরও কিছু জানার ও মতামত থাকলে আমাদের কমেন্ট সেকশনে কেমন্ট করুন ।আমরা আপনাদের সাথে দ্রুত সময়ে যোগাযোগ করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button