প্রযুক্তি

মশা মারার ব্যাট কোনটা ভালো ? ব্যাট কেনার আগে যা দেখবেন

শীত কিংবা গ্রীষ্মে মশার অত্যাচার অতিষ্ঠ ? মাশার যন্তণায় ঘুমাতে পারছেন না ? মশার অত্যাচার থেকে মুক্তি পেতে মশা মারার ব্যাট কিনে নিন । এই ব্যাট মাশা তাড়াতে অধিক কার্যকরী । হাতের কাছে এই ব্যাট থাকলে মশার অত্যাচার অনেকটা লাঘব করা সম্ভব । তাই আজকের এই আর্টিকেলটিতে কমদামে সবথেকে ভালো মশা মারার ব্যাট কেনার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব । আর ব্যাট কেনার আগে যে বিষয়গুলি অব্যশই লক্ষ্য রাখতে হবে সেই সম্পর্কে বিস্তারিত জাননোর চেষ্টা করব ।

মশা মারার ব্যাট কোনটা ভালো ব্যাট কেনার আগে যা দেখবেন
মশা মারার ব্যাট কোনটা ভালো ব্যাট কেনার আগে যা দেখবেন

মশা মারার ব্যাট কি ?

আমরা মশা মারার জন্য বেশিরভাগ সময় কয়েল ব্যবহার করে থাকি । কিন্তু এই কয়েলের ধোয়া শিশু কিংবা বয়বৃদ্ধের শ্বাসকষ্টের কারন হতে পারে। বর্তমানে মশা মারার কাজে উন্নত প্রযুক্তি নির্ভর এক ধরনের ব্যাট ব্যবহার করা হয় যা মূলত মশা মারার ব্যাট নামে পরিচিত । এই ব্যাটটি বৈদ্যুতিক শকের মাধ্যমে মশা মেরে ফেলে ।এক সাথে একাধিক মশা মারতে সক্ষম । অনেকের কাছে মশা মারার র‍্যাকেট নামে পরিচিত ।

মশা মারার ব্যাট কিভাবে কাজ করে ?

মশা মারার ক্ষেত্রে এই ব্যাটের কার্যকারিতা অভাবনীয় । আমদের অনেকের ধারনা নেই এই ব্যাট কিভাবে কাজ করে । তাই আপনাদের এই সম্পর্কে বিস্তারিত ধারনা দেয়ার চেষ্টা করব । এই ব্যাটের একপ্রান্তে হাতল বা স্টিক এর মত গঠন ও অপরপ্রান্ত ব্যাটমিন্ট ব্যাটের মত তারজালি লাগানো থাকে। এই তারজালিটি উচ্চ বিভবের মাধ্যমে ব্যাটারি থেকে বিদ্যুত সরবারহ করে মশাকে শক দিয়ে মেরে ফেলে। ব্যাটিতে ব্যাটারি ব্যবহার করা হয় যা বৈদ্যুতিক শক্তি সঞ্চয় করে রাখে ।ব্যাটারির চার্জ শেষ হয়ে গেলে পুনরায় চার্জ দিয়ে ব্যাটটি ব্যবহার করতে হয়।

মশা মারার ব্যাট এর দাম

বর্তমান বাজারে সচরাচর মশা মারার যে ব্যাট রয়েছে বিভিন্ন কোম্পানির বিভিন্ন কোয়ালিটির ব্যাট পাওয়া যায়।মশা মারার ব্যাটের দাম নির্ভর করে এর কোয়ালিটি ও ব্যান্ডের উপর । মশা মারার ব্যাটের মধ্যে অন্যতম কয়েকটা ব্যাট রয়েছে এর মধ্যে চাইনিজ ব্যাটগুলি অনেক কমন।

চাইনিজ কোম্পানির ব্যাটগুলি সাধারণত কম দামেই পাওয়া যায়। এই ব্যাটগুলির দাম ৩৫০টাকা থেকে শুরু করে ১০০০+ পর্যন্ত হয়ে থাকে।

অন্যদিকে ভিশন মশা মারার ব্যাটের দাম কত ৪০০ টাকা ।এই ব্যাটগুলি নষ্ট হয়ে গেলে রিপ্লেস হয় না।

এছাড়া ওয়ালটন মশা মারার ব্যাটের দাম ৬০০ টাকা । ওয়ালটনের যে কোন শো রুম থেকে এই ব্যাট কেনা যাবে । ব্যাট কেনার পূর্বে কোম্পানির সেলসম্যানদের থেকে মশা মারর ব্যাটের দাম ভাল করে জেনে নিবেন । অনলাইনের মাধ্যমে ওয়ালট মশা মারার ব্যাটের দাম জানতে এই eplaza.waltonbd ওয়েব সাইটি ভিজিট করুন।

আরও পড়ুনঃ মশা মারার ইলেকট্রিক মেশিনের দাম ও ব্যবহার

মশা মারার ব্যাট কোনটা ভালো

বিভিন্ন কোম্পানির ব্যাটের দামে যেমন ভিন্নতা রয়েছে তেমনি এর ভালো মন্দ রয়েছে। ইলেকট্রিক জিনিস একবার টেকসই হয়ে গেলে কম দামি ব্যাটও অনেকদিন ব্যবহার করা যেতে পারে। সাধারনত ভাল কোম্পানির ব্যাটগুলি ভালই হয়ে থাকে। সবচেয়ে বেশি যে ব্যাটগুলি বেচাকেনা হয় তাহল চাইনিজ কোম্পানির ব্যাট । এর ব্যাটগুলির দাম তুলনামূলক কম হওয়ায় সবাই এই ব্যাটগুলি কেনার জন্য ভিড় জমায় ।

ওয়ালটন মশা মারার ব্যাট
ওয়ালটন মশা মারার ব্যাট

তবে বাজারে অনেক নামি দামি কোম্পানির ব্যাটের শো রুম আছে । যেখান থেকে আপনারা যাচাই বাচাই করে ব্যাট কিনতে পারবেন। অনেক সময় কোম্পানিগুলো গ্যারান্টি ও ওয়ারেন্টি দিয়ে থাকে। এই কোম্পানি গুলির মধ্যে শীর্ষে রয়েছে ওয়ালট ও ভিশন কোম্পানি । আপনি চাইলে ওয়াটনের ব্যাট কিনতে পারেন । ওয়ালটন মশা মারার ব্যাটের দাম ৪০০ টাকা থেকে শুরু করে ৭০০ টাকার মধ্যে বিভিন্ন সাইজ ও কোয়ালিটির ব্যাট রয়েছে।

ব্যাট কেনার আগে যা দেখবেন

ব্যাট কিনার পূর্বে আপনাকে মনস্থির করতে হবে আপনি কোন কোম্পানির ব্যাট কিনতে চান । আপনার ব্যাট কেনার বাজেট কত ? দুই তিনটা দোকান যাচাই বাচাই করে ব্যাট কিনতে হবে। অনেক সময় দোকানদারা চাইনিজ কোম্পানির ব্যাটগুলির দাম একটু বেশি চায়। এক্ষেত্রে দামাদামি করে ব্যাট কিনতে হবে। এছাড়াও ব্যাট কেনার আগে চেক করে নিবেন ব্যাট ঠিকমত চার্জ নিচ্ছে কিনা । ব্যাটের ব্যাটারির চার্জ ধারন ক্ষমতা কতক্ষন । ব্যাটটির লাইট কাজ করছে কি না। ব্যাটের সুইচ ভালমত ব্যবহার করা যাচ্ছে কিনা ইত্যাদি বিষয়গুলির ওপর লক্ষ্য রাখতে হবে।

কমদামে সবথেকে ভালো মশা মারার ব্যাট

বাজারে যে ব্যাটগুলি পাওয়া যায় তার মধ্যে চাইনিজ কোম্পানির ব্যাটগুলির দাম তুলনামূলক একটু কম । এই ব্যাটগুলির দাম ৩৫০ টাকা করে হয়ে থাকে । অনেকদিন ব্যবহারও করা যায়। আবার অনেকে ভাল কোম্পানির ব্যাট কিনতে ইচ্ছুক । সেক্ষেত্রে ওয়ালটন ও ভিশন কোম্পানির ব্যাটগুলির দাম কম আছে । আপনি চাইলে এই কোম্পানির ব্যাটগুলিও কিনতে পারবেন। আমাদের পরামর্শ থাকবে ব্রান্ডের কোম্পানির ব্যাটগুলি কেনার । এই কোম্পানিগুলির ব্যাটের দামে অনেক সময় ডিসকাউন্ট দিয়ে থাকে সেই সময় কিনতে পারেন।এছাড়া এই কোম্পানির ব্যাটের ওয়ারেন্টিও দিয়ে থাকে।

মশা মারার ব্যাটের ব্যবহার

সাধারনত সন্ধ্যার সময় মশার উপদ্রব তুলমূলক বেশি থাকে। তাই এই সময় মাশা মেরে ফেললে মশার অত্যাচার থেকে রক্ষা পাওয়া সম্ভব । মশা মারার পূর্বে ব্যাটটিকে ভালকরে চার্জ দিয়ে নিতে হবে। মশা মাররা জন্য প্রথমে ব্যাটির হাতল ধরে যেখানে মশার পরিমাণ বেশি সেখানে এপাশ ওপাশ করে দিয়ে গুরাতে হবে। এতে মশা বৈদ্যুতিক শক খেয়ে মরে যাবে। মশা মারার পর ব্যাটিকে ভাল করে পরিষ্কার করতে হবে যাতে কোন মৃত মশা সেখানে না থাকে। চার্জ শেষ হয়ে গেলে পুনায় চার্জ দিতে হবে।

মন্তব্য

আজকের এই পোষ্টি পড়ে আশা করি মশা মারার ব্যাট কোনটা ভালো এই সম্পর্কে সঠিক ধারনা পেয়েছেন । সেই সাথে ব্যাটের ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনার চেষ্টা করেছি । আজকের এই পোষ্টি যদি ভাল লেগে থাকে তাহলে বন্ধু ও প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর ব্যাটের দাম ও ব্যবহার নিয়ে আরও কিছু জানার ও মতামত থাকলে আমাদের কমেন্ট সেকশনে কেমন্ট করুন । আমরা আপনাদের সাথে দ্রুত সময়ে যোগাযোগ করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button