প্রযুক্তি

পলিটেকনিকে আবেদনের নিয়ম ২০২৩ ও পড়ার খরচ

বর্তমানে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বেকার তৈরির কারখানা হয়ে গেছে । সে জায়গা থেকে পলিটেকনিক ইনস্টিটিউট একটু ভিন্ন । কেননা পলিটেকনিক ইনস্টিটিউডগুলিতে পড়াশোনার পাশাপাশি হাতে কলমে কাজ শেখানো হয়ে থাকে। যা বর্তমান বাজারে চাকুরির ক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করছে ।

তাই অনেকে এস এস সি বা দাখিল পাশের পর কোন কলেজে ভর্তি না হয়ে পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হয়।আপনারা যারা পলিটেকনিকে ভর্তি হতে চান তাদের আজকের এই আর্টিকেলটি । আজকের এই আর্টিকেলটিতে পলিটেকনিকে ভর্তির যোগ্যতা , পলিটেকনিকে আবেদনের নিয়ম ও পড়ার খরচ নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

পলিটেকনিকে আবেদনের নিয়ম ২০২৩ ও পড়ার খরচ
পলিটেকনিকে আবেদনের নিয়ম ২০২৩ ও পড়ার খরচ

পলিটেকনিক ইন্সটিটিউট কি

পলিটেকনিক ইনস্টিটিউট হল বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান , যেখানে একাডেমিক পড়াশোনার পাশাপাশি বাস্তব ও কর্মমুখী শিক্ষার প্রয়োগ ঘটে। কারিগরি বোর্ডের অধীনে পরিচালিত এই শিক্ষাপ্রতিষ্ঠানে চার বছর মেয়াদী ডিগ্রী প্রদান করা হয়ে থাকে। বাংলাদেশের সরকারি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলি নিচের বিষয়গুলির উপর ডিপ্লোমা ডিগ্রী প্রদান করে থাকে।

  • ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং
  • ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
  • ডিপ্লোমা ইন এগ্রিকালচার
  • ডিপ্লোমা ইন লাইভস্টক
  • ডিপ্লোমা ইন ফরেস্ট্রি
  • ডিপ্লোমা ইন মেরিন টেকনোলজি
  • ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি
  • এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা)
  • এইচএসসি (ভোকেশনাল) ও এসএসসি (ভোকেশনাল)

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

সম্প্রতি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের সরকারি বেসরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া ১৩ই ডিসেম্বর থেকে ২৭ই ডিসেম্বর পর্যন্ত চলবে।

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি সরকারিও বেসরকারি

পলিটেকনিকে ভর্তির যোগ্যতা

বাংলাদেশের যে কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে হলে যোগ্যতা অর্জন করতে হয়। পলিটেকনিকের ক্ষেত্রেও কোন ভিন্নতা নেই । বাংলাদেশে সরকারি ও বেসরকারি দুই ধরনের ক্যাটেগরির পলিটেকনিক ইন্সটিটিউট রয়েছে। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি পলিটেকনিকের ভর্তির যোগ্যতা আলাদা । নিচে সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি যোগ্যতা ও বেসরকারি পলিটেকনিক কলেজ ভর্তি যোগ্যতা নিয়ে বিস্তারিত আলোচনার চেষ্টা করব।

  • সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি যোগ্যতাঃ সরকারি পলিটেকনিকে ভর্তি হতে হলে ছেলে – মেয়েদের আলাদা যোগ্যতা লাগবে । একজন ছেলে শিক্ষার্থী পলিটেকনিক কলেজের ভর্তি হতে চাইলে এসএসসি বা সমমান পরীক্ষায় নূন্যতম ৩.৫০ জিপিএ পেতে হবে এবং সাধারণ গণিত অথবা উচ্চতর গণিতে নূন্যতম জিপিএ ৩ পেতে হবে। মেয়েদের শিক্ষার্থীদের ক্ষেত্রে এসএস সি বা সমমান পরীক্ষায় ২.৫০জিপিএ পেতে হবে এবং সাধারণ গণিত বা উচ্চতর গণিতে নূন্যতম ২.০০ পেতে হবে।
  • বেসরকারি পলিটেকনিক কলেজ ভর্তি যোগ্যতাঃবেসরকারি পলিটেকনিকে ভর্তি হতে সরকারি পলিটেকনিক কলেজের থেকে কম পয়েন্ট লাগবে । একজন শিক্ষার্থী বেসকারি পলিটেকনিক কলজে ভর্তি ক্ষেত্রে এসএস সি বা সমমান পরীক্ষায় নূন্যতম ২.০০জিপিএ পেতে হবে।

পলিটেকনিকে আবেদনের নিয়ম

পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির আবেদন প্রক্রিয়া ১৩ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৩ ধাপে সম্পন্ন হবে। আপনি চাইলে ঘরে বসে মোবাইল বা কম্পিউটার দিয়ে পলিটেকনিকে আবেদন করতে পারবেন। পলিটেকনিকে আবেদনের নিয়ম জানা থাকলে আপনি সঠিক নিয়মে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। তাহলে চলুন পলিটেকনিক ইনস্টিটিউটে আবেদনের সঠিক নিয়ম জেনে নেই।

ধাপঃ১ সর্বপ্রথম আপনাকে কারিগরি শিক্ষা বোর্ডের http://www.bteb.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এর পর নিচের পেজের মত একটি পেজে চলে আসবে।

পলিটেকনিকে আবেদনের নিয়ম ২০২৩
পলিটেকনিকে আবেদনের নিয়ম২০২৩

ধাপঃ২ওয়েবসাইটে প্রবেশের পর আপনি যে ধরনের প্রতিষ্ঠানে আবেদন করতে চান অর্থাৎ সরকারি বা বেসরকারি সিলেক্ট করতে হবে।

ধাপঃ৩ আপনি সরকারি পলিটেকনিকে আবেদন করতে চাইলে ১১টি বিষয়ের যে কোন ১৫টি ট্রেডে আবেদন করতে পারবেন। আর বেসরকারি পলিটেকনিকে আবেদন করতে চাইলে ৬টি বিষয়ের যে কোন ১৫ টি ট্রেডে আবেদন করতে পারবেন।

ধাপঃ৪ এরপর আপনার পছন্দের বিষয় ক্লিক করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আমাদের দেওয়া নির্দেশনা অনুসরণ করে পলিটেকনিকে আবেদনর নিয়ম সম্পন্ন করলে আশা করি আপনি আপনার পছন্দের বিষয়ে পড়ার সুযোগ পাবেন।

পলিটেকনিকে আবেদনের পর্যায়

উপরে যেমনটা বলেছি পলিটেকনিকে আবেদন প্রক্রিয়া ৩ টি পর্যায়ে সম্পন্ন হবে। আপনি যদি প্রতিটি ধাপের আবেদন শুরু , শেষ ও ফলাফল প্রকাশ সম্পর্কে সঠিক ধারনা না রাখেন পলিটেকনিকে আবেদনের নিয়ম সঠিকভাবে করতে পারবেন না। তাই আপনার সুবিধার্থে নিচে পলিটেকনিকে আবেদনের পর্যায় নিয়ে বিস্তারিত আলোচনা করছি।

  • পলিটেকনিকে আবেদনের প্রথম পর্যায়ঃ

আবেদন শুরুর তারিখঃ ১৩ ডিসেম্বর ২০২২ ।

আবেদন শেষ তারিখঃ ২৭ ডিসেম্বর ২০২২।

ফলাফল প্রকাশঃ১ জনুয়ারি ২০২৩।

নিশ্চায়নের সময়সীমাঃ ২ই জানুয়ারি ২০২৩ থেকে ৫ই জানুয়ারি ২০২৩।

  • পলিটেকনিকে আবেদনের দ্বিতীয় পর্যায়ঃ

আবেদন শুরুর তারিখঃ ৬ই জনুয়ারি ২০২৩ ।

আবেদন শেষ তারিখঃ ৭ই জনুয়ারি ২০২৩।

ফলাফল প্রকাশঃ ১১ই জনুয়ারি ২০২৩।

নিশ্চায়নের সময়সীমাঃ ১২ই জানুয়ারি ২০২৩ থেকে ১৪ই জানুয়ারি ২০২৩।

  • পলিটেকনিকে আবেদনের তৃতীয় পর্যায়ঃ

আবেদন শুরুর তারিখঃ ১৫জনুয়ারি ২০২৩ ।

আবেদন শেষ তারিখঃ ১৬ জনুয়ারি ২০২৩।

ফলাফল প্রকাশঃ ২১ জনুয়ারি ২০২৩।

নিশ্চায়নের সময়সীমাঃ ২২ জানুয়ারি ২০২৩ থেকে ২৩ জানুয়ারি ২০২৩।

পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি

পলিটেকনিক ইনস্টিটিউটে অনলাইনে মোবাইল ব্যাংকিং মাধ্যমে নগদ, বিকাশ , রকেট , ট্যাপ ও উপায় একাউন্টের

যে কোন একাউন্ট থেকে ফি জমা দেয়ে যাবে। নিচে অনলাইনের ফি জমা দানের আলাদা মোবাইল ব্যাংকিং এর পদ্ধতির ছবি প্রদান করা হলঃ

পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি
  • পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি( নগদ )

পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি নগদ
পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি নগদ
  • পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি(বিকাশ)
পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি রকেট
  • পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি( রকেট)
পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি bkash
  • পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি( ট্যাপ)
পলিটেকনিক-ভর্তির-অনলাইনে-ফি-জমাদান-পদ্ধতিtap.webp
  • পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি ( উপায়)
পলিটেকনিক ভর্তির অনলাইনে ফি জমাদান পদ্ধতি upay

পলিটেকনিকে পড়ার খরচ

পলিটেকনিকে পড়ার খরচ কেমন এই বিষয়টা জানতে চাইলে সর্বপ্রথম সরকারি বেসরকারি কথা চলে আসে। সরকারি ইন্সটিটিউটে পড়ার খরচ তুলনামূলক কম । এক্ষেত্রে সরকারি ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা ডিগ্রী শেষ করতে ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা লাগবে। আর বেসরকারি ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা ডিগ্রী শেষ করতে ২লক্ষ থেকে ২লক্ষ ৫ ০হাজার টাকা লাগবে। সময়ের সাথে সাথে এই খরচের পরিমাণ বাড়তে পারে।

মন্তব্য

আজকের এই পোষ্টেপলিটেকনিকে আবেদনের নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি ।সেই সাথে পলিটেকনিকে ভর্তির যোগ্যতা নিয়ে বিস্তারিত ধারনা দেয়ার চেষ্টা করেছি।আশা করি এই পোষ্টি আপনাদের অনেক উপকারের এসেছে ।

 আজকের এই পোষ্টি যদি ভাল লেগে থাকে তাহলে বন্ধু ও প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর পলিটেকনিকে আবেদনের নিয়ম নিয়ে আরও কিছু জানার ও মতামত থাকলে আমাদের কমেন্ট সেকশনে কেমন্ট করুন ।আমরা আপনাদের সাথে দ্রুত সময়ে যোগাযোগ করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button