প্রযুক্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ প্রকাশিত হয়েছে। আমাদের অনেকের স্বপ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার। কিন্তু ঢাবি ভর্তি যোগ্যতা না থাকার কারণে  অনেকের স্বপ্ন নষ্ট হয়ে যায়। আবার অনেকে ঢাবি  ভর্তি পরীক্ষার সম্পর্কে সঠিক তথ্য না থাকার কারনে সঠিক সময়ে আবেদন করতে পারে না। তাই আজকের আর্টিকেলটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, আবেদনের যোগ্যতা ও পরীক্ষার তারিখ নিয়ে বিস্তারিত লিখছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

বিগত ২০১৯ – ২০২০ শিক্ষাব বর্ষের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় এমসিকিউ পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। যে সকল শিক্ষার্থী ২০১৭ সাল থেকে ২০২১  সালের মধ্যে এসএসসি/ সমমান পরীক্ষা সম্পন্ন করেছে এবং ২০২২  সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবল তারাই ভর্তি পরীক্ষা জন্য আবেদন করতে পারবে।

ঢাবি ভর্তি পরীক্ষার  আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৭ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ৫ঃ০০ টায়। এই আবেদন প্রক্রিয়া আগামী ২০ মার্চ ২০২৩পর্যন্ত চলতে থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনের সকল প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

ঢাবি ভর্তি আবেদনের যোগ্যতা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিটসমূহ ৪ টি। ইউনিটগুলি হচ্ছে ক ইউনিট, খ ইউনিট, গ ইউনিট এবং চ ইউনিট। এই ৪টি ইউনিটে ভর্তির আসনসংখ্যা ৬০৩৫টি। তাই প্রতিটি ইউনিটের ভর্তির যোগ্যতা সম্পূর্ণ আলাদা। চলুন ইউনিটগুলোতে ভর্তির যোগ্যতা সম্পর্কে জেনে নেই।

ক ইউনিটঃ ঢাবির ক ইউনিট মূলত বিজ্ঞান বিভাগের  শিক্ষার্থীদের জন্য। তবে মানবিক বিভাগের শিক্ষার্থীরাও এই ইউনিটে পরীক্ষা দিতে পারবে সেক্ষেত্রে আসন সংখ্যা অতি নগণ্য। ঢাবির ক ইউনিটে ভর্তি শিক্ষার্থীদের জন্য মোট ১৮৫১ টি এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৭০টি আসন রয়েছে।

ক ইউনিটের ভর্তির ন্যূনতম যোগ্যতা হিসেবে এসএসসি ও এ এইচএসসি পরীক্ষা মোট ৮ পয়েন্ট পেতে হবে। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহ করার জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম ৩.৫০পেতে হবে যা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২- ২০২৩ এ সুস্পষ্টভাবে উল্লেখ আছে।

খ ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটি সাধারণত মানবিক বিভাগের বিষয়গুলো নিয়ে গঠিত। এই ইউনিটে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। বি ইউনিট এ বিভাগের মোট আসন সংখ্যা ৩০১৯ টি এবং যারা বিভাগ পরিবর্তনের জন্য অর্থাৎ বিজ্ঞান ও শিক্ষা শাখা থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের আসন সংখ্যা ১১৫৮টি। এই ইউনিটের ভর্তি পরীক্ষার ন্যূনতম যোগ্যতা হিসেবে ৭.৫০পয়েন্ট পেতে হবে। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পৃথক পৃথকভাবে নূন্যতম ৩ পয়েন্ট পেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

গ ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট  কমার্সের সাবজেক্ট নিয়ে গঠিত। তবে বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবে। ঢাবির সি ইউনিটে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর জন্য মোট ১০৩৫টি আসন বরাদ্দ রয়েছে। অন্যদিকে বিজ্ঞান ও মানবিক বিভাগের  শিক্ষার্থীদের জন্য মোট ১০৫টি আসন রয়েছে। এই ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট ৭.৫০ পয়েন্ট লাগবে। কিন্তু এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম ৩পেতে হবে যা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২- ২০২৩ এ সুস্পষ্টভাবে উল্লেখ আছে।

চ ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিটকে অনেকে চারুকলা ইউনিট বলে থাকেন। এই ইউনিটে বিজ্ঞান,  মানবিক ও ব্যবসা শিক্ষা শাখার সকল শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে। এই ইউনিটতে মোট ১৩০টি আসন রয়েছে। ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট 6.50 পয়েন্ট থাকতে হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম ৩ পেতে হবে যা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২- ২০২৩ এ সুস্পষ্টভাবে উল্লেখ আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পদ্ধতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পদ্ধতি অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সম্পূর্ণ আলাদা। এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টনকে  দুইটি ভাগে ভাগ করা যেতে পারে। একটি  নির্ভর করে এসএসসি ও এইচএসসি জিপিএ এর উপর। অন্যটি ভর্তি পরীক্ষার এসিকিউ এবং লিখত পরীক্ষার উপর।

মোট নম্বরঃ ১২০

জি পিএঃ

এসএসসি *২=১০

এইচএসসি *২=১০

ভর্তি পরীক্ষাঃ

সময়ঃ ১ঘন্টা ৩০ মিনিট

এমসিকিউ ৬০+ লিখিত ৪০= ১০০

প্রতিটি প্রশ্নের ভুল উত্তর প্রদানের জন্য নেগেটিভ 0.25 মার্ক কেটে নেওয়া হবে। কোন প্রকার ইলেকট্রিক ডিভাইস এবং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

বিগত বছরের ন্যায় এ বছরও বিভাগীয় শহরগুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিছুদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য ২০২২- ২০২৩ এ প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। চলুন তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখগুলি জেনে নেই।

চ ইউনিটঃ ২৯ এপ্রিল ২০২৩

খ ইউনিটঃ ৬ মে ২০২৩

ক ইউনিটঃ ১২ মে ২০২৩

গ ইউনিটঃ ১৩ মে ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২ -২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২ -২০২৩

ঢাবি ভর্তি পরীক্ষার আবেদনের অনলাইন ওয়েবসাইট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন অনলাইন অথবা অফলাইন দুইভাবেই সম্পন্ন করা যাবে। অফলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য ঢাবি ভর্তি অফিস যোগযোগ করতে হবে। আর অনলাইনের মাধ্যমে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য https://admission.eis.du.ac.bd এই ওয়েবসাইটের মাধ্যমে করা যাবে। অনলাইনের ভর্তি আবেদনের টাকা মোবাইল ব্যাংকিং বা সরকারি ব্যাংকের মাধ্যেমে প্রদান করা যাবে।

পরিশেষ,

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন সব শিক্ষার্থীই দেখে। কিন্তু স্বপ্ন বাস্তবায়ন করা সহজ নয়। এর জন্য প্রতিদিন পড়াশোনা করতে হয়। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নব্যাংক, প্রশ্নের ধরন, ঢাবি ভর্তি পরীক্ষার বিষয়গুলির মানবন্টন সম্পর্কে ধারনা থাকতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য সম্পর্কে বিস্তারিত জেনে নির্ধারিত তারিখেই ভর্তি আবেদন ফর্ম পূরণ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button